ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪ ()
শিরোনাম
Headline Bullet রাজবাড়ীতে অস্ত্র দিয়ে প্রতিপক্ষকে ফাঁসাতে গিয়ে গ্রেফতার ৪ Headline Bullet রাজবাড়ীর কালুখালীতে অস্ত্রগুলিসহ ২ সন্ত্রাসী গ্রেপ্তার Headline Bullet ডিলার-খাদ্য কর্মকর্তার বিরোধে চাল পাচ্ছে না ৫শত ওএমএস কার্ডধারী Headline Bullet রাজবাড়ীতে সম্প্রীতি ও শান্তি সমাবেশ সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হতে দেব না,—রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম Headline Bullet কুষ্টিয়ায় প্রচন্ড তাপদাহ ও অনাবৃষ্টি থেকে মুক্ত হতে ইস্তিসকার নামাজ অনুষ্ঠিত Headline Bullet শ্রমিক লীগ নেতার গলায় ফাঁস নেওয়া অবস্থায় ঝুলন্ত মরদেহ উদ্ধার Headline Bullet বরগুনার তালতলীতে বিশ্ব ধরিত্রী দিবস উপলক্ষে মানববন্ধন Headline Bullet রাজবাড়ীতে চেক ডিজঅনার মামলা ও মাদক ব্যবসায়ীসহ গ্রেপ্তার ৪ Headline Bullet সৌদি আরব আগামী বুধবারকে (১০ এপ্রিল) ঈদুল ফিতরের প্রথম দিন হিসেবে ঘোষণা করেছে Headline Bullet রাজবাড়ীতে শিশু ধর্ষণ মামলার আসামি গ্রেপ্তার

বালিয়াকান্দিতে অন্ধ বাউলের বাড়ীতে ২৩তম বার্ষিক গানের আসরঃ

এস,এম রাহাত হোসেন ফারুক, রাজবাড়ী প্রতিনিধি ঃ প্রতিবছরের ন্যায় রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের সাহেবপাড়া ( বেরুলী) শনিবার রাতে অন্ধ বাউল শুকুর আলীর আয়োজনে ২৩তম বার্ষিক গানের আসর অনুষ্ঠিত হয়েছে।

অন্ধ বাউল শুকুর আলী শিশু বয়সে টাইফয়েড জ্বরে অন্ধ হয়ে যান। তিনি এ কারণে স্কুলের বারান্দায় পা রাখতে পারেনি। কথাবার্তা শেখার পর গানের প্রতি তিনি মনোযোগী হয়ে ওঠেন। রেডিও ক্যাসেটে বিভিন্ন গান শ্রবন করে আয়ত্ব করতে থাকে। একপর্যায়ে তিনি মাগুরা জেলার শ্রীপুর উপজেলার চরচৌগাছি গ্রামের আত্বীয়ের বাড়ীতে যাওয়ার সুবাদে পরিচয় ঘটে ওস্তাদ নওশের আলী ফকিরের সাথে। তার সঙ্গে লালন গানের দলে যোগদেন। ওস্তাদ তার অন্ধত্বের দুর্বলতায় ও আগ্রহ দেখে সম্পুর্নটুকু বিলিয়ে দেন গানের শিক্ষায়। তার বয়স তখন ১০ বছর। বাড়ীতে পিতার তেমন কোন সম্পত্তি না থাকায় ওস্তাদের হাত ধরেই চলে তার হাত খরচ। ইতিমধ্যেই তিনি ২০১৪ সালে বাউল শান্তি সংগঠন নামে নিজ বাড়ীতে কার্যক্রম শুরু করেন। দেশের প্রায় প্রতিটি জেলায় অন্ধ শুকুর বাউল হিসেবে পরিচিত। তিনি বিচার গান, লালনগীতিসহ বিভিন্ন বাউল গান পরিবেশন করে যা আয় হয় তা দিয়েই চলে তার সংসার। প্রতিবছর মাঘী পূর্ণিমা তিথিতে গরীবে নেওয়াজ খাজা মাঈনুদ্দিন চিশতি হাচান আল আজমিরি (রঃ) স্মরণে ২৩ বছর ধরে এ গানের আসর আয়োজন করে আসছেন। বাউল সংগঠনের সভাপতি ও ইউপি সদস্য আইয়ুব আলীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করেন, আওয়ামীলীগ নেতা বাদশা আলমগীর, বালিয়াকান্দি উপজেলা রিপোর্টার্স ক্লাবের সভাপতি সনজিৎ কুমার দাস ও অন্ধ শুকুর বাউল। অনুষ্ঠানে দেশের বিভিন্ন অঞ্চল থেকে বাউল শিল্পীদের পরিবেশনায় গানের আসর অনুষ্ঠিত হয়।


     এই বিভাগের আরো খবর