ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪ ()
শিরোনাম
Headline Bullet রাজবাড়ীতে সম্প্রীতি ও শান্তি সমাবেশ সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হতে দেব না,—রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম Headline Bullet কুষ্টিয়ায় প্রচন্ড তাপদাহ ও অনাবৃষ্টি থেকে মুক্ত হতে ইস্তিসকার নামাজ অনুষ্ঠিত Headline Bullet শ্রমিক লীগ নেতার গলায় ফাঁস নেওয়া অবস্থায় ঝুলন্ত মরদেহ উদ্ধার Headline Bullet বরগুনার তালতলীতে বিশ্ব ধরিত্রী দিবস উপলক্ষে মানববন্ধন Headline Bullet রাজবাড়ীতে চেক ডিজঅনার মামলা ও মাদক ব্যবসায়ীসহ গ্রেপ্তার ৪ Headline Bullet সৌদি আরব আগামী বুধবারকে (১০ এপ্রিল) ঈদুল ফিতরের প্রথম দিন হিসেবে ঘোষণা করেছে Headline Bullet রাজবাড়ীতে শিশু ধর্ষণ মামলার আসামি গ্রেপ্তার Headline Bullet সাংবাদিকদের ধাক্কা দিয়ে ফেলে দিলেন ইউপি চেয়ারম্যান Headline Bullet রাজবাড়ী জেলা গোয়েন্দা পুলিশের অভিযানে ফেন্সিডিলসহ নারী মাদক কারবারি আটক Headline Bullet দৌলতদিয়া সুবিধাবঞ্চিত ১৫শ নারীদের মাঝে উওরন ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ উপহার বিতরণ

ধানের বীজ সংগ্রহ মূল্য বাজার তুলনায় কম নির্ধারণ করায় মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করেছে মেহেরপুর চাষিরা।

মেহেরপুর প্রতিনিধি মেহেরপুরে বিএডিসি কর্তৃক আমন ধানের বীজ সংগ্রহ মূল্য বর্তমান বাজার তুলনায় কম মূল্য নির্ধারণ করায় মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করেছে মেহেরপুরের কৃষকরা। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টার দিকে হাসপাতাল সড়কের বিএডিসি অফিস কার্যালয়ের সামনে মানববন্ধন করে বিএডিসির চুক্তিবদ্ধ চাষী ফোরাম।
মানববন্ধনে সভাপতিত্ব করেন বিএডিসির চুক্তিবদ্ধ চাষী ফোরামের সভাপতি আব্দুর রশিদ বল্টু।
বক্তব্য রাখেনবিএডিসির চুক্তিবদ্ধ চাষী ফোরামের সাধারণ সম্পাদক সাদ আহমেদ, ইউপি সদস্য মশিউর রহমান ডাবলু, চাষী কিতাব আলী, আকতার হোসেনসহ বিভিন্ন বীজ তৈরি করা চাষিরা।
মানববন্ধনে বক্তারা বলেন, করনা কালীন সময়ে সরকার চাষীদের বিভিন্নভাবে প্রণোদন দিলেও আমরা এর আওতা বহির্ভূত হয়েছি। বিজবিডি কেন্দ্রের দেওয়া ধান চার থেকে ছয় মাস পরে মূল্য পরিশোধ করা হয়। বীজের মূল্য বৃদ্ধির না করা হলে আমরা বিএডিসির বীজ উৎপাদন কার্যক্রম বন্ধ করতে বাধ্য থাকব।
১০০০ গ্রাম প্রাথমিক তৈরির পর এই হিসাবে ৯৫৪ গ্রাম ব্রিজ হতে চূড়ান্ত পাওয়া যায় 800 গ্রাম। বর্তমান মণপ্রতি বীজ এর বাজার মূল্য ১৩০০ থেকে ১৩৫০ টাকা ধরে গড়ে ১ কেজি বীজের মূল্য ৩৬.৩০ হয়। বীজের সকল কার্যক্রম শেষে চাষির বাড়ী হতে বের কেন্দ্র পৌঁছাতে কেজিপ্রতি বীজের মূল্য দাঁড়ায় ৪৫.৫৯ টাকা। তাই বীজের মূল্য ৪৬ টাকা নির্ধারণ করলে চাষিরা বাঁচবে।


     এই বিভাগের আরো খবর