ঢাকা, বুধবার, ৫ আগস্ট, ২০২০ ()
শিরোনাম
Headline Bullet সাদুল্লাপুরে কৃষককে হাতে কলমে শিক্ষা দিচ্ছেন উপসহকারী কৃষি কর্মকর্তাঃ Headline Bullet গাইবান্ধায় বিএসসি ইঞ্জিনিয়ার শিক্ষার্থী হত্যার প্রতিবাদে মানববন্ধনঃ Headline Bullet খোকসা উপজেলায় করোনায় আক্রান্ত একদিনে সর্বোচ্চ ১৫ জন! Headline Bullet রামমন্দির মামলার রায় দেওয়া সাবেক প্রধান বিচারপতি করোনায় আক্রান্তঃ Headline Bullet মর্ডানা একডোজ করোনা টিকার দাম ৩২/৩৭ডলার করতে চাইঃ Headline Bullet তিন কিশোরী ধর্ষনঃধর্ষকসহ দুইসহযোগী গ্রফতারঃ Headline Bullet বরগুনায় নারী ইউপি সদস্যের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ: Headline Bullet গাইবান্ধায় ৭৭ পিচ ইয়াবা সহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার: Headline Bullet মেহেরপুর জেলা পরিষদের চেয়ারম্যানের ফলোআপ রিপোর্ট নেগেটিভ: Headline Bullet শেখ কামালের জন্মদিনে মেহেরপুর যুবলীগের আলোচনা সভা ও দোয়া মাহফিল:

করোনাভাইরাসের চিকিৎসা হচ্ছে এইডসের ওষুধে!

সাপ ও বাদুড়ের দেহ থেকে মানুষের দেহে আক্রমণকারী করোনাভাইরাস নিয়ে বিশ্বজুড়ে আতঙ্ক দেখা দিলেও এই ভাইরাসে আক্রান্তরা অনেকেই সুস্থ হয়ে উঠছেন। চীনে এ পর্যন্ত দেড় হাজার আক্রান্তের মধ্যে ৫১ জনের মৃত্যু হলেও সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪৯ জন।

রবিবার (২৬ জানুয়ারি) চীনা কর্তৃপক্ষের বরাত দিয়ে এ খবর দিয়েছে দেশটির সংবাদমাধ্যম চায়না গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্ক (সিজিটিএন)।

চীনের অপর সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট এক খবরে জানিয়েছে, হুয়ান শহরের একাধিক হাসপাতালে করোনা ভাইরাসের চিকিৎসা এইচআইভি এইডসের ভ্যাকসিন ব্যবহার করা হচ্ছে।

বেইজিং দিতান হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, তারা ছাড়াও বেইজিং ইউয়ান হাসপাতাল এবং মেডিকেল সেন্টার অব পিএলএ হাসপাতালে করোনা রোগীদের এইডসের ভ্যাকসিন ‘লোপিনাভির’ (Lopinavir) ও ‘রিটোনাভির’ (Ritonavir) দেয়া হচ্ছে।

তবে করোনা ভাইরাস নিরাময়ের জন্য এখনো কোনো ওষুধ নির্দিষ্ট করা সম্ভব হয়। চীন ছাড়াও যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান ও অস্ট্রেলিয়াসহ ১২টি দেশে করোনা ভাইরাস ধরা পড়েছে। তবে কোনো দেশই এর নির্দিষ্ট ওষুধ চূড়ান্ত করতে পারেনি।

চীনা কর্তৃপক্ষ বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে যৌথভাবে এর ওষুধ তৈরির চেষ্টা করছে। দেশটির সেন্টার ফর ডিজিজেস কন্ট্রোল এন্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, করোনা ভাইরাস নিয়ন্ত্রণে ভ্যাকসিন তৈরির জন্য ইতিমধ্যে কাজ শুরু হয়েছে।

এদিকে যে হুবেই প্রদেশ থেকে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছিলো সেখানে চিকিৎসার জন্য ৯০০ ডাক্তার ও প্রদেশটির রাজধানী হুয়ান শহরে ১৬০০ ডাক্তার পাঠানো হয়েছে বলে জানিয়েছে চীনা কর্তৃপক্ষ।


     এই বিভাগের আরো খবর