ঢাকা, শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০ ()
শিরোনাম
Headline Bullet রাজবাড়ী ডিবিপুলিশের অভিযানে ফেনসিডিলসহ গ্রেফতার ২: Headline Bullet বরগুনার তালতলী উপজেলার ছাতন পাড়া বৌদ্ধ বিহারে কঠিন চিবর দান এবং শ্রমন ভিক্ষু অভিষেক দানোষ্ঠান সম্পন্ন: Headline Bullet রাজবাড়ীর কালুখালীতে ডিবি’র অভিযানে আগ্নেয়াস্ত্রসহ একাধিক মামলার আসামি জিল্লু গ্রেফতার Headline Bullet মেহেরপুরে স্বাস্থ্য কর্মীদের বেতন বৈষম্য নিরসন দাবিতে কর্মবিরতি পালন: Headline Bullet মেহেরপুরে বিশুদ্ধ পানি সরবরাহের লক্ষ্যে বিনামূল্যে টিউবওয়েল বিতরন: Headline Bullet রাজবাড়ীর পাংশা থানা পুলিশের অভিযানে ৫ বছরের সাজাপ্রাপ্ত পালাতক আাসামী গ্রেফতার: Headline Bullet রাজবাড়ীর বালিয়াকান্দিতে সরকারী কাজে বাধা দেওয়ার অভিযোগে রাজমিস্ত্রিকে ৭ দিনের কারাদন্ড: Headline Bullet রাজবাড়ীর খানখানাপুরে স্কুল ছাত্রীকে উদ্ধার করতে গিয়ে অটো চালক হত্যা ॥ আহত ২ ॥ আটক-৫ Headline Bullet চুয়াডাঙ্গা কার্পাসডাঙ্গায় কারখানায় মেয়াদউত্তীর্ণ গ্লুকোজ বিনষ্ট ও জরিমানা আদায়: Headline Bullet মেহেরপুরে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে কৃষি প্রণোদনা কর্মসূচীর উদ্বোধন:

দেশে প্রথম রেমদেসিভির উৎপাদন করেছে বেক্সিমকো

করোনা চিকিৎসায় কার্যকর রেমদেসিভির জেনেরিক ঔষধ দেশে প্রথম উৎপাদন করেছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড। প্রতিষ্ঠানটির এক প্রেসনোটে বলা হয়, অনেক আগেই বেক্সিমকো এই ঔষধ উৎপাদন করলেও জনমনে বিভ্রান্তি এড়াতে ঘোষণা দেয়া থেকে বিরত থাকে। 
প্রেস নোটে বলা হয়, ৮ই মে  ডেইলি স্টার ও প্রথম আলো পত্রিকার অনলাইন সংস্করণ ও পরদিন ছাপা সংস্করণে প্রকাশিত করোনা চিকিৎসায় দেশে প্রথম রেমডেসিভির উৎপাদন করল এসকেএফ’ শীর্ষক সংবাদ বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড-এর দৃষ্টিগোচরে এসেছে। সংবাদে উল্লেখ করা হয় যে, শুক্রবার থেকেই রেমদেসিভির ও ঔষধ সরবরাহ করার প্রস্তুতি শুরু করেছে এসকেএফ। একই সংবাদ অন্যান্য গণমাধ্যমও পুনঃপ্রকাশ করেছে। আমরা মনে করি এই সংবাদ প্রতিবেদন বিভ্রান্তিকর ও তথ্যগতভাবে ভুল। 
বেক্সিমকোর প্রেস নোটে বলা হয়, আমরা স্পষ্টভাবে বলতে চাই যে, বাংলাদেশে বেক্সিমকো ফার্মাই প্রথম এই জেনেরিক ওষুধ উৎপাদন করেছে। শুধু তা-ই নয়, বেক্সিমকো ফার্মাই প্রথম ও এখন পর্যন্ত একমাত্র কোম্পানি যারা ওষুধ প্রশাসন অধিদপ্তরে (ডিজিডিএ) পরীক্ষা ও অনুমোদনের জন্য এই জেনেরিক ওষুধের চূড়ান্ত নমুনা জমা দিয়েছে।এই ওষুধ উৎপাদনের পর সকল প্রয়োজনীয় অভ্যন্তরীণ পরীক্ষা সফলভাবে সম্পন্ন করার পর ৭ই মে ওষুধ প্রশাসন অধিদপ্তরে পরীক্ষা ও অনুমোদনের জন্য চূড়ান্ত নমুনা জমা দেয় বেক্সিমকো ফার্মা। কোনো কোম্পানি বাংলাদেশ বা বিশ্বজুড়ে কোনো ওষুধ সরবরাহ করার আগে এই অনুমোদন গ্রহণের বিষয়টি আইনগতভাবে বাধ্যতামূলক। 


অনেক আগে রেমদেসিভির উৎপাদন করলেও এর ঘোষণা দেওয়া থেকে বিরত থাকে বেক্সিমকো ফার্মা, কেননা আমরা মনে করেছি যে, নিয়ন্ত্রক কর্তৃপক্ষ কর্তৃক যাচাইবাছাই ও কার্যকারিতার পরীক্ষা সম্পন্ন হওয়ার আগে এ ধরণের ঘোষণা দায়িত্বজ্ঞানহীন ও অনৈতিক হতো; পাশাপাশি জনগণকেও বিভ্রান্ত করতো।
সামগ্রিক বিষয়টি স্পষ্ট করতে ও উপরেল্লেখিত সংবাদের কারণে সৃষ্ট সম্ভাব্য বিভ্রান্তি দূর করতে, বৃহত্তর জনস্বার্থে আমরা এই প্রেস নোট প্রকাশ করছি।বেক্সিমকো দেশে প্রথম রেমদেসিভির উৎপাদন করেছে। অন্যদিকে এস কে এফ রেমদেসিভির জেনেরিক ঔষধ প্রস্তুত সম্পন্ করেছে বলে জানিয়েছে। এনিয়ে দেশে ২ টি কোম্পানী সফল ভাবে রেমদেসিভির জেনেরিক ঔষধ প্রস্তুত করতে সক্ষম হলো। ঔষধ প্রশাসন দ্রুততার সাথে পরীক্ষা সম্পন্ন করে বাজারজাত করার সাথে সাথেই বাংলাদেশের ১৬ কোটি মানুষের জীবনের ফিরে আসবে চাঞ্চল্য।

www.newssonarbangla.com


     এই বিভাগের আরো খবর