ঢাকা, বুধবার, ২০ অক্টোবর, ২০২১ ()
শিরোনাম
Headline Bullet সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে সম্প্রতি সমাবেশ ও শোভাযাত্রা Headline Bullet রাজবাড়ী ডিবিপুলিশের অভিযানে হেরোইনসহ এক মাদক ব্যবসায়ী গ্রেফতার Headline Bullet শেখ রাসেল মেমোরিয়াল সমাজ কল্যাণ সংস্থার- রাসেল দিবস পালিত Headline Bullet বালিয়াকান্দিতে ভগ্নিপতির ভ্যান পিছলে সড়কের পাশে পড়ে এক শিশুর মৃত্যু Headline Bullet বালিয়াকান্দি থানায় মসজিদের ইমাম ও ধর্মীয় নেতাদের সাথে মতবিনিময় Headline Bullet কুষ্টিয়ায় ওয়ান বাংলাদেশের উদ্যোগে শেখ রাসেল দিবস উদযাপিত Headline Bullet কুষ্টিয়ায় কৃষকলীগের আয়োজনে শান্তি শোভাযাত্রা ও সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত Headline Bullet কুষ্টিয়ার দৌলতপুরে ঝুলন্ত লাষ উদ্ধারঃ Headline Bullet পৌরসভার উদ্যোগে শেখ রাসেল দিবস পালিতঃ Headline Bullet রাজবাড়ীর বালিয়াকান্দি থানা পুলিশের আয়োজনে শেখ রাসেল দিবস পালিত

HWPL এর ৭তম বিশ্ব শান্তি সম্মেলন অনলাইনে অনুষ্ঠিত

আন্তর্জাতিক ডেস্ক। HWPL বিশ্ব শান্তি সম্মেলনের ৭ তম বার্ষিকী অনলাইনে অনুষ্ঠিত হয়েছে। এই বছরের ইভেন্টটি আন্তর্জাতিক প্রচেষ্টার অগ্রগতি এবং ‘নতুন সাধারণ’ যুগে শান্তি এজেন্ডাকে উন্নীত করার পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়েছে। যা কোভিড-পরবর্তী-কোভিড-থেকে কোভিড-এ স্থানান্তরিত হয়েছে।
১৮ ই সেপ্টেম্বর সন্ধ্যায় ইভেন্টের আয়োজন করে, হেভেনলি কালচার, ওয়ার্ল্ড পিস, রিস্টোরেশন অফ লাইট (এইচডব্লিউপিএল) জাতিসংঘ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের দ্বারা শান্তিপূর্ণ সহাবস্থানের পরিবেশ গড়ে তোলার জন্য “শান্তির সংস্কৃতি” তৈরির জন্য নাগরিক কেন্দ্রিক শান্তি বিনির্মাণ কার্যক্রম পরিচালনা করে।
এই ইভেন্টটি আন্তর্জাতিক আইন, ধর্ম, শিক্ষা এবং মিডিয়ার মতো বিভিন্ন সেক্টরের ক্ষেত্রে টেকসই শান্তির জন্য সমন্বিত পদক্ষেপ উপস্থাপন করে। এছাড়াও, এটি বর্তমান সংকট কাটিয়ে ওঠার জন্য আন্তর্জাতিক সহযোগিতার কথা বলেছিল যা মানবজাতির সহাবস্থান এবং সম্প্রীতির জন্য হুমকি, যা মহামারী চলাকালীন সামনে এসেছে।

বিশ্বব্যাপী অভিনেতাদের সংযোগের মাধ্যমে শান্তির জন্য আইনী ভিত্তি এবং আন্তর্জাতিক মানদণ্ড প্রতিষ্ঠার জন্য HWPL- এর নেতৃত্বে শান্তিরক্ষার প্রচেষ্টা শান্তির ঘোষণাপত্র এবং যুদ্ধের অবসান (DPCW) এর খসড়া তৈরির মাধ্যমে শান্তির জন্য আন্তর্জাতিক আইনকে সমর্থন করার প্রচেষ্টার সাথে মূর্ত।
ডিপিসিডব্লু হ্যান্ডবুক আমাদেরকে নিয়মতান্ত্রিকভাবে আন্তর্জাতিক আইন এবং এই শিক্ষার্থীদের এবং অন্যদের শান্তির নির্যাস শেখাতে সক্ষম করে। এটি তাদের নিম্নলিখিত কোর্সে প্রভাষক হতে সক্ষম করে। শিক্ষাবিদদের দ্বারা শান্তি প্রতিষ্ঠার বিষয়ে জনসাধারণের বক্তৃতাকে উৎসাহিত করা।
শান্তির মৌলিক নীতির পাশাপাশি জাতিগুলিকে সমুন্নত রাখার জন্য নির্ধারিত, DPCW নীতিগুলি উপস্থাপন করেছে যা বর্তমান যুগে মোকাবেলা করা উচিত, যেমন শক্তির ব্যবহার নিষিদ্ধ করা, ধর্মীয় স্বাধীনতাকে উৎসাহিত করা এবং শান্তির সংস্কৃতি ছড়িয়ে দিতে নাগরিক অংশগ্রহণ । বিশেষ করে, এতে বলা হয়েছে যে, শান্তির জন্য প্রচেষ্টা কেবল জাতি-রাষ্ট্র নয় আন্তর্জাতিক সংস্থা এবং সকল নাগরিককে শান্তি প্রতিষ্ঠার প্রধান অভিনেতা হিসেবে চিহ্নিত করে বিশ্ব সমাজের সকল সদস্যদের কাছ থেকে আসে।
“আমরা জানি যে শান্তি অর্জন করা কঠিন হবে যদি আমরা সবাই এর জন্য কাজ না করি। এই কারণেই আমাদের শিশুদের, যুবকদের এবং প্রাপ্তবয়স্কদের মৌখিক অপব্যবহার রোধ করতে এবং বৈষম্য হ্রাস এবং বৈষম্য দূর করার জন্য কাজ করতে হবে যাতে আরো ন্যায়সঙ্গত, স্থিতিশীল এবং শান্তিপূর্ণ পৃথিবী অর্জন করা যায়, ”বলেন ইকুয়েডরের প্রাক্তন রাষ্ট্রপতি ড। রোজালিয়া আর্টেগা সেরানো ।

শিক্ষা, মানবসম্পদ পরিকল্পনা, বৃত্তিমূলক প্রশিক্ষণ এবং ডোমিনিকার জাতীয় উৎকর্ষ মন্ত্রী অক্টাভিয়া আলফ্রেড বলেছেন, যে শিক্ষার্থীরা HWPL শান্তি শিক্ষার মাধ্যমে পারস্পরিক সহাবস্থান এবং সহযোগিতার প্রয়োজনীয়তা শিখে এবং তাদের বন্ধু, অভিভাবক এবং শিক্ষকদের কাছে যা যা থাকে শিখেছি। তিনি এটিকে সম্বোধন করেছেন এমন ধারণাগুলির সাথেও যেগুলি মনোবৈজ্ঞানিক দক্ষতা দক্ষতা বিকাশ করতে পারে, যেমন বৈচিত্র্যের প্রতি শ্রদ্ধা, শৃঙ্খলা, দ্বন্দ্ব সমাধান এবং আলোচনার জন্য, তাই এটি শিক্ষকদের প্রশিক্ষণের জন্য ব্যবহৃত হচ্ছে।
এইচডব্লিউপিএলের চেয়ারম্যান ম্যান হি লি বলেন, আমাদের উদ্দেশ্য বিশ্ব গ্রামে যুদ্ধের অবসান এবং শান্তি প্রতিষ্ঠা এবং ভবিষ্যত প্রজন্মের জন্য এটিকে একটি স্থায়ী উত্তরাধিকার হিসেবে গড়ে তোলা। শান্তি ছাড়া, আমরা যা তৈরি করতে পেরেছি তা ধ্বংস হয়ে যাবে। আমাদের এটা হতে দেওয়া উচিত নয়। সুতরাং, শান্তি অর্জনের জন্য, আমাদের কি একই উদ্দেশ্য নিয়ে আমাদের লক্ষ্য অর্জন করা উচিত নয়?


     এই বিভাগের আরো খবর