ঢাকা, বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০২৩ ()
শিরোনাম
Headline Bullet বরগুনার তালতলীতে অস্বচ্ছল পরিবারের মধ্যে আর্থিক অনুদান চেক বিতরন Headline Bullet অসহায়দের মাঝে ইফতার পৌঁছে দিচ্ছে পঞ্চম শ্রেণীর ছাত্র জাবিয়ার আলম Headline Bullet রাজবাড়ী সদর থানাপুলিশের অভিযানে চোরাই মোটরসাইকেলসহ গ্রেফতার ২ Headline Bullet প্রধানমন্ত্রীর ত্রান তহবিল থেকে আর্থিক সাহায্যের চেক বিতরন করলেন এমপি কাজী কেরামত আলী Headline Bullet পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কর্মকর্তার গাড়িচালক হত্যা মামলার মূল আসামী গ্রেপ্তার Headline Bullet বরগুনার তালতলীতে ইউসিবি’র ৪১১তম এজেন্ট শাখা উদ্বোধন Headline Bullet রাজবাড়ী ডিবিপুলিশের অভিযানে ফেনসিডিলসহ এক মাদক কারবারি গ্রেফতার Headline Bullet রাজবাড়ীতে অস্ত্রগুলিসহ এক সন্ত্রাসী গ্রেফতার Headline Bullet রাজবাড়ীতে পাওনা টাকা চাওয়ায় শিক্ষককে মারপিট Headline Bullet রাজবাড়ীতে এক মাদক ব্যবসায়ী আইসসহ গ্রেপ্তার

রাজবাড়ীর বিসিক শিল্পনগরীতে ৫৮ বছরেও উন্নয়নের ছোঁয়া লাগেনি

রাজবাড়ীর বিসিকে ৫৮ বছরেও উন্নয়নের ছোঁয়া লাগেনি

রাজবাড়ী প্রতিনিধি ঃ

যদিও বিসিক কর্তৃপক্ষ বলছে, সংকট নিরসনের জন্য চেষ্টা চলছে।জানা গেছে, ১৯৬৪ সালে রামকান্তপুর এলাকায় ১৬ একর জমির ওপর গড়ে ওঠে রাজবাড়ীর বিসিক শিল্পনগরী। ১৬ একর জায়গায় গড়ে ওঠা এ শিল্প এলাকায় কার্যক্রম শুরু হয় ৭৮টি প্লট দিয়ে। এর মধ্যে ৭৪টি প্লট বরাদ্দ দেয়ার পর গড়ে ওঠে ৫৪টি শিল্প ইউনিট। বর্তমানে ৩৫টি শিল্পকারখানা চালু থাকার কথা বলা হলেও বাস্তবে কোনোভাবে চালু রয়েছে ১২-১৪টি কারখানা।

উদ্যোক্তাদের মধ্যে সাগর ওয়েল মিলের মালিক মো. দেলোয়ার হোসেন ও ভাই ভাই ডাল মিলের মালিক মো. রেজাউল করিম বলেন, ‘সুপেয় পানি ও বিদ্যুৎ সংকট। নেই কোনো নিরাপত্তা ও ড্রেনেজব্যবস্থা। সড়কের বেহাল অবস্থা। বছরের পর বছর চলে গেলেও বিসিক কর্তৃপক্ষ আমাদের কোনো খোঁজখবর নেয়নি। বর্তমানে ৯০ ভাগ কারখানা বন্ধ। সিকিউরিটি গার্ড না থাকায় মাঝেমধ্যে চুরি হয়। সব মিলিয়ে নানা সমস্যার কারণে বিনিয়োগে আগ্রহ হারাচ্ছেন উদ্যোক্তারা।

শ্রমিকদের মধ্যে জাহিদ শেখ, খবীর উদ্দিন ও রাবেয়া খাতুন জানান, পানি নিষ্কাশন ও বর্জ্য ব্যবস্থাপনার অভাবে দুর্গন্ধে কাজকর্ম করা কঠিন হয়ে পড়েছে। এ ছাড়া সামান্য বৃষ্টি হলেই চলাচলে মারাত্মকভাবে সমস্যায় পড়তে হয়। এসব সমস্যা সমাধানের জন্য কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানাই।

রাজবাড়ী বিসিক শিল্পনগরীর সহকারী মহাব্যবস্থাপক চয়ন বিশ্বাস বলেন, ‘ব্যবসায়িক অভিজ্ঞতা না থাকায় উদ্যোক্তারা প্রতিষ্ঠান বন্ধ করে দিচ্ছেন। বন্ধ প্রতিষ্ঠানগুলো পুনরায় চালু করার জন্য উদ্যোক্তাদের সঙ্গে আলোচনা করা হচ্ছে। আর ড্রেনেজসহ যেসব সংকট আছে, তা নিরসনের জন্য চেষ্টা চলছে।


     এই বিভাগের আরো খবর