ঢাকা, মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১ ()
শিরোনাম
Headline Bullet কুষ্টিয়ায় ২৪ ঘন্টায় ২১ করোনা রোগী শনাক্তঃ Headline Bullet রাজবাড়ীর গোয়ালন্দ থেকে আড়াই কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতারঃ Headline Bullet কঠোর লকডাউনের ঘোষনায় ঘরমুখি মানুষের দৌলতদিয়া ঘাটে জনস্রোতঃ Headline Bullet রাজবাড়ীতে গত ২৪ ঘন্টায় নতুন করে ৩জন করোনা আক্রান্তঃ Headline Bullet মেহেরপুরে কৃষকদের মাঝে কীটনাশক ছিটানোর স্প্রে মেশিন বিতরণঃ Headline Bullet মেহেরপুরে জামায়াতের মহিলাকর্মী ও রোকনসহ ৮ জনকে আটক করেছে পুলিশঃ Headline Bullet বরগুনার তালতলীতে মেডিকেলে চান্স পাওয়া সেই ইসমাইলের পাশে জেলা প্রশাসক: Headline Bullet বালিয়াকান্দিতে ইউপি চেয়ারম্যানের ভাতিজা কর্তৃক সাংবাদিককে হত্যার হুমকি ॥ থানায় জিডি Headline Bullet পুর্ব বিরোধের জের ধরে বালিয়াকান্দিতে ব্যবসায়ীর উপর হামলা ॥ আহত-৩ Headline Bullet মিজমা সংক্রান্ত বিরোধের জের ধরে বালিয়াকান্দিতে চাচাতো ভাইয়ের হামলায় স্বামী-স্ত্রী আহত

বালিয়াকান্দিতে অন্ধ বাউলের বাড়ীতে ২৩তম বার্ষিক গানের আসরঃ

এস,এম রাহাত হোসেন ফারুক, রাজবাড়ী প্রতিনিধি ঃ প্রতিবছরের ন্যায় রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের সাহেবপাড়া ( বেরুলী) শনিবার রাতে অন্ধ বাউল শুকুর আলীর আয়োজনে ২৩তম বার্ষিক গানের আসর অনুষ্ঠিত হয়েছে।

অন্ধ বাউল শুকুর আলী শিশু বয়সে টাইফয়েড জ্বরে অন্ধ হয়ে যান। তিনি এ কারণে স্কুলের বারান্দায় পা রাখতে পারেনি। কথাবার্তা শেখার পর গানের প্রতি তিনি মনোযোগী হয়ে ওঠেন। রেডিও ক্যাসেটে বিভিন্ন গান শ্রবন করে আয়ত্ব করতে থাকে। একপর্যায়ে তিনি মাগুরা জেলার শ্রীপুর উপজেলার চরচৌগাছি গ্রামের আত্বীয়ের বাড়ীতে যাওয়ার সুবাদে পরিচয় ঘটে ওস্তাদ নওশের আলী ফকিরের সাথে। তার সঙ্গে লালন গানের দলে যোগদেন। ওস্তাদ তার অন্ধত্বের দুর্বলতায় ও আগ্রহ দেখে সম্পুর্নটুকু বিলিয়ে দেন গানের শিক্ষায়। তার বয়স তখন ১০ বছর। বাড়ীতে পিতার তেমন কোন সম্পত্তি না থাকায় ওস্তাদের হাত ধরেই চলে তার হাত খরচ। ইতিমধ্যেই তিনি ২০১৪ সালে বাউল শান্তি সংগঠন নামে নিজ বাড়ীতে কার্যক্রম শুরু করেন। দেশের প্রায় প্রতিটি জেলায় অন্ধ শুকুর বাউল হিসেবে পরিচিত। তিনি বিচার গান, লালনগীতিসহ বিভিন্ন বাউল গান পরিবেশন করে যা আয় হয় তা দিয়েই চলে তার সংসার। প্রতিবছর মাঘী পূর্ণিমা তিথিতে গরীবে নেওয়াজ খাজা মাঈনুদ্দিন চিশতি হাচান আল আজমিরি (রঃ) স্মরণে ২৩ বছর ধরে এ গানের আসর আয়োজন করে আসছেন। বাউল সংগঠনের সভাপতি ও ইউপি সদস্য আইয়ুব আলীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করেন, আওয়ামীলীগ নেতা বাদশা আলমগীর, বালিয়াকান্দি উপজেলা রিপোর্টার্স ক্লাবের সভাপতি সনজিৎ কুমার দাস ও অন্ধ শুকুর বাউল। অনুষ্ঠানে দেশের বিভিন্ন অঞ্চল থেকে বাউল শিল্পীদের পরিবেশনায় গানের আসর অনুষ্ঠিত হয়।


     এই বিভাগের আরো খবর