ঢাকা, মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১ ()
শিরোনাম
Headline Bullet কুষ্টিয়ায় ২৪ ঘন্টায় ২১ করোনা রোগী শনাক্তঃ Headline Bullet রাজবাড়ীর গোয়ালন্দ থেকে আড়াই কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতারঃ Headline Bullet কঠোর লকডাউনের ঘোষনায় ঘরমুখি মানুষের দৌলতদিয়া ঘাটে জনস্রোতঃ Headline Bullet রাজবাড়ীতে গত ২৪ ঘন্টায় নতুন করে ৩জন করোনা আক্রান্তঃ Headline Bullet মেহেরপুরে কৃষকদের মাঝে কীটনাশক ছিটানোর স্প্রে মেশিন বিতরণঃ Headline Bullet মেহেরপুরে জামায়াতের মহিলাকর্মী ও রোকনসহ ৮ জনকে আটক করেছে পুলিশঃ Headline Bullet বরগুনার তালতলীতে মেডিকেলে চান্স পাওয়া সেই ইসমাইলের পাশে জেলা প্রশাসক: Headline Bullet বালিয়াকান্দিতে ইউপি চেয়ারম্যানের ভাতিজা কর্তৃক সাংবাদিককে হত্যার হুমকি ॥ থানায় জিডি Headline Bullet পুর্ব বিরোধের জের ধরে বালিয়াকান্দিতে ব্যবসায়ীর উপর হামলা ॥ আহত-৩ Headline Bullet মিজমা সংক্রান্ত বিরোধের জের ধরে বালিয়াকান্দিতে চাচাতো ভাইয়ের হামলায় স্বামী-স্ত্রী আহত

ধানের বীজ সংগ্রহ মূল্য বাজার তুলনায় কম নির্ধারণ করায় মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করেছে মেহেরপুর চাষিরা।

মেহেরপুর প্রতিনিধি মেহেরপুরে বিএডিসি কর্তৃক আমন ধানের বীজ সংগ্রহ মূল্য বর্তমান বাজার তুলনায় কম মূল্য নির্ধারণ করায় মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করেছে মেহেরপুরের কৃষকরা। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টার দিকে হাসপাতাল সড়কের বিএডিসি অফিস কার্যালয়ের সামনে মানববন্ধন করে বিএডিসির চুক্তিবদ্ধ চাষী ফোরাম।
মানববন্ধনে সভাপতিত্ব করেন বিএডিসির চুক্তিবদ্ধ চাষী ফোরামের সভাপতি আব্দুর রশিদ বল্টু।
বক্তব্য রাখেনবিএডিসির চুক্তিবদ্ধ চাষী ফোরামের সাধারণ সম্পাদক সাদ আহমেদ, ইউপি সদস্য মশিউর রহমান ডাবলু, চাষী কিতাব আলী, আকতার হোসেনসহ বিভিন্ন বীজ তৈরি করা চাষিরা।
মানববন্ধনে বক্তারা বলেন, করনা কালীন সময়ে সরকার চাষীদের বিভিন্নভাবে প্রণোদন দিলেও আমরা এর আওতা বহির্ভূত হয়েছি। বিজবিডি কেন্দ্রের দেওয়া ধান চার থেকে ছয় মাস পরে মূল্য পরিশোধ করা হয়। বীজের মূল্য বৃদ্ধির না করা হলে আমরা বিএডিসির বীজ উৎপাদন কার্যক্রম বন্ধ করতে বাধ্য থাকব।
১০০০ গ্রাম প্রাথমিক তৈরির পর এই হিসাবে ৯৫৪ গ্রাম ব্রিজ হতে চূড়ান্ত পাওয়া যায় 800 গ্রাম। বর্তমান মণপ্রতি বীজ এর বাজার মূল্য ১৩০০ থেকে ১৩৫০ টাকা ধরে গড়ে ১ কেজি বীজের মূল্য ৩৬.৩০ হয়। বীজের সকল কার্যক্রম শেষে চাষির বাড়ী হতে বের কেন্দ্র পৌঁছাতে কেজিপ্রতি বীজের মূল্য দাঁড়ায় ৪৫.৫৯ টাকা। তাই বীজের মূল্য ৪৬ টাকা নির্ধারণ করলে চাষিরা বাঁচবে।


     এই বিভাগের আরো খবর