ঢাকা, রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২ ()
শিরোনাম
Headline Bullet প্রিয় নেতা সোহেল মন্ডল,এক আবেগি কর্মির কন্ঠস্বর Headline Bullet জেলা পরিষদ নির্বাচনে আ.লীগ প্রার্থী সদর খানকে মহিলা আওয়ামী লীগের ফুলেল শুভেচ্ছা Headline Bullet তিন ফসলি জমিতে ইটভাটা বন্ধের দাবিতে রাজবাড়ীর বালিয়াকান্দিতে মানববন্ধন Headline Bullet কুষ্টিয়ার শিলাইদহে রাজ্জাক হত্যা মামলার প্রধান ৩ আসামী গ্রেফতার Headline Bullet খোকসা থানা বার্ষিক পরিদর্শন করলেন এসপি খাইরুল আলম Headline Bullet খোকসাতে স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং সভা অনুষ্ঠিত Headline Bullet কুষ্টিয়ার খোকসায় ড্রাগন চাষে স্বাবলম্বী আবুবক্কর Headline Bullet কুষ্টিয়ায় ধর্ষণ মামলায় স্বামী-স্ত্রীসহ তিনজনের যাবজ্জীবন Headline Bullet বালিয়াকান্দি থানাপুলিশের অভিযানে চুরি যাওয়া ল্যাপটপসহ ৩ আসামী গ্রেফতার Headline Bullet জেল পরিষদ নির্বাচনে রাজবাড়ীতে ৪৫ প্রার্থীর মনোনয়নপত্র জমা

অবৈধ দখলে যাওয়া রেলওয়ের সম্পত্তি ফিরিয়ে আনা হবে- রেলমন্ত্রী

রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, রেলওয়ে একটি বড় প্রতিষ্ঠান। এর অনেক সম্পত্তি অবৈধভাবে দখল হয়ে আছে। কাজেই আমাদের লক্ষ্য হচ্ছে অবৈধ দখলে যাওয়া রেলওয়ের সম্পত্তি ফিরিয়ে এনে ব্যবস্থাপনার মাধ্যমে তা সুষ্ঠুভাবে পরিচালনা করা।

আজ শনিবার চট্টগ্রাম রেলওয়ে অফিসার্স ক্লাব মাঠে আয়োজিত রেলওয়ে পরিবার সুহৃদ সংসদ কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সাবেক সংসদ সদস্য মাহফুজুল হক চৌধুরী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

রেলপথমন্ত্রী বলেন, বৃটিশ আমলে রেলে লোকবল ছিল ৬৮ হাজার, কিন্তু বর্তমানে তা নেমে এসেছে ২৭ হাজারে । ১০৪টি স্টেশন বন্ধ হয়ে আছে। যোগাযোগ ব্যবস্থার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারসাম্যপূর্ণ যোগাযোগ ব্যবস্থার কথা বলেছেন। একটি ভারসাম্যপূর্ণ যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রধানমন্ত্রী আলাদা মন্ত্রণালয় গঠন করে দিয়েছেন। উন্নত বিশ্বের কাতারে নিয়ে যেতে বর্তমানে রেলে অনেক প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

এ সময় মন্ত্রী কিছু প্রকল্পের কথা উল্লেখ করে বলেন, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প, খুলনা-মংলা রেল সংযোগ, বগুড়া-সিরাজগঞ্জ রেল লাইন নির্মাণ, যমুনা নদীর উপর সেতু নির্মাণ, বিদ্যমান সিঙ্গেল লাইনকে ডুয়েল গেজ ডাবল লাইনে রূপান্তর, ইলেকট্রিক ট্রাকশনে রূপান্তর, হাই স্পিড ট্রেন ঢাকা-চট্টগ্রাম হয়ে কক্সবাজার পর্যন্ত নির্মাণসহ অনেক প্রকল্পের কাজ চলমান আছে।

তিনি বলেন, ঢাকা ও চট্টগ্রামের মধ্যে এবং আখাউড়া ও লাকসামের মধ্যে ডাবল লাইনের কাজ চলমান আছে। এ অংশটুকুর কাজ সমাপ্ত হলে ঢাকা-চট্টগ্রামের মধ্যে অধিক পরিমাণ ট্রেন চালানো সম্ভব হবে। এ ছাড়া পর্যায়ক্রমে যেখানে মিটারগেজ আছে সেটি ডুয়েলগেজে রূপান্তর করা হচ্ছে, যেন আমরা ব্রডগেজ এর সুবিধা পেতে পারি ।

রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মজিবুর রহমান, মহাব্যাবস্থাপক মো. নাসির উদ্দিনসহ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও রেলের সাবেক কর্মকর্তা-কর্মচারী এবং তাদের পরিবারের সদস্যরা এ সময় উপস্থিত ছিলেন।


     এই বিভাগের আরো খবর